সেলাই মেশিনে আবারও স্বপ্ন দেখছে সোনিয়া

লেখাটি শেয়ার করুন

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

সংযোগ প্রতিবেদকঃ

সোনিয়া আক্তার। ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরের মেয়ে। বিয়ে হয়েছিল পার্শ্ববর্তী জেলা নরসিংদীর পলাশে। স্বামী পাটকল শ্রমিক। যা আয় করেন তা দিয়ে স্ত্রী ও মেয়ের খরচ দিতে পারেন না। তাই গেল বছর মেয়েকে নিয়ে বাবার বাড়ি চলে আসেন সোনিয়া। বাবা বেঁচে না থাকায় ভাইয়ের কাছে থাকছেন। কিন্তু নিজেকে বোঝা মনে হয় তার। আত্মসম্মান যে তার একমাত্র সম্বল। নিজের জমানো কিছু টাকা দিয়ে একটি পুরাতন সেলাই মেশিন কিনে কাজ শুরু করেন। মোটামুটি ভালোই চলছিল দিনযাপন। কিন্তু হঠাৎ নষ্ট হয়ে যায় তার সেলাই মেশিনটি।  সংসারের টানপোড়নে  বিক্রি করে দেন সেলাই মেশিনটি।

একটি সেলাই মেশিন হলে স্বাবলম্বী হতে পারবে সোনিয়া। এমন খবর আশে সামাজিক সংগঠন ‘সংযোগঃ কানেক্টিং পিপল’ এর কাছে। স্থানীয় সংযোজক আতিকুর শাফায়েত তার খোঁজ খবর নেন। দুইদিনের মধ্যে সংযোগ স্বাবলম্বী প্রজেক্টের অধীনে একটি সেলাই মেশিন পৌঁছে দেওয়া হয় সোনিয়ার বাড়িতে ।

সোনিয়ার নতুন সেলাই মেশিন।

সেলাই মেশিন পেয়ে সোনিয়া বলেন, অনেক ধন্যবাদ সংযোগকে আমাকে নতুন একটি সেলাই মেশিন দেওয়ার জন্য। আমার স্বামী আমাদের খরচ দিতে পারছিলেন না। এখন আবার সেলাই কাজ শুরু করে নিজে স্বাবলম্বী হবো।

নতুন করে সেলাই মেশিনের চাকায়স্বপ্ন দেখছি। কাজ করে অনেক বড় হবো ইনশাল্লাহ।

শুধু সোনিয়া নয়, তার মতো অনেক অসহায় ও পরিশ্রম করে উপার্জন করতে চাওয়া নারী-পুরুষদের দিয়ে কাজ করছে সংযোগ। গত বছর থেকে ‘সংযোগ স্বাবলম্বী’ উদ্যোগের আওতায় অনেক নারী-পুরুষদের স্বাবলম্বী করেছে সংযোগ। সম্প্রতি এই প্রকল্পের আওতায় ২৫ জন নারীকে সাবলম্বী করার উদ্যোগ নেয়া হয়েছে।

এ বিষয়ে সংযোগঃ কানেক্টিং পিপল’র প্রতিষ্ঠাতা আহমেদ জাভেদ জামাল বলেন, যাদের কাজ করে আয় করার ইচ্ছে শক্তি আছে তাদের নিয়ে কাজ করছে ‘সংযোগ স্বাবলম্বী’ প্রকল্প। পাশাপাশি নারীদের আত্মনির্ভরশীলতা ও ক্ষমতায়ন নিয়ে ‘সংযুক্তা’ প্রকল্পের মাধ্যমে নারীদের স্বাবলম্বী ও প্রশিক্ষণ নিয়ে কাজ করছে সংযোগ।

আরও পড়ুন

ব্লগ

মে মাসে সংযোগের অক্সিজেন সেবা পেল ১’শ জন

চলতি বছরের মে মাসে সামাজিক সংগঠন সংযোগঃ কানেক্টিং পিপল-এর অক্সিজেন সেবা পেয়েছে মোট ১’শ জন। এরমধ্যে ঢাকা শহরে ৫৬ জন ও ঢাকার বাহিরে সেবা পেয়েছে ৪৪জন। বৃহস্পতিবার গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংযোগ।

ব্লগ

অক্সিজেন সেবায় সংযোগের পাশে সিদরা ফাউন্ডেশন

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেন সঙ্কট মোকাবেলায় সামাজিক সংগঠন ‘সংযোগঃ কানেক্টিং পিপল’ এর অক্সিজেন হাবে ১০টি অক্সিজেন সিলিন্ডার ও ১টি অক্সিজেন কন্সেনট্রেটর দিয়েছে সিদরা ফাউন্ডেশন।

সংযোগ স্বেচ্ছাসেবী হতে চান?

আপনার জীবন বৃত্তান্ত মেইল করুন আমাদের ঠিকানায়

Scroll to Top